শিরোনাম:

বুধবার, ২৮ জুন, ২০২৩

লুঙ্গি পড়ে মিশন অভিযানে নামলেন বিয়ার গ্রিলস

মাতৃভূমির সময়, 
প্রকাশ: ২৮ জুন ২০২৩,
                                    ছবি সংগৃহীত 
নিজস্ব প্রতিবেদক || মোঃ খাইরুল ইসলাম|| দৈনিক মাতৃভূমির সময় : এবার লুঙ্গি পরে মিশন অভিযানের নামলো বিয়ার গ্রিলস। বিয়ার গ্রিলস গত (২৭ জুন ২০২৩) তারিখে  নিজস্ব ভেরিফাই  ফেসবুক পেইজে একটি পোস্ট করে আলোচনায় আসেন তিনি। ওই পোস্টে দেখা যায় বিয়ার গ্রিলস একটি লুঙ্গি পড়ে দাঁড়িয়ে আছে সমুদ্রের সামনে গায়ে একটি গেঞ্জি এবং কাধে ঝুলানো ব্যাগ পোষ্টের ক্যাপশনে লিখেছেন এটি একটি মহাকাব্য স্কটিশ  অ্যাডভেঞ্চারের স্ন্যাপশট, আমি কোন অতিথিকে সাথে নিচ্ছি।  লম্বা চুল  ব্রিটিশ ও সাহিত্যকারের আইকন   আইকন।  যুক্তরাজ্যের চ্যানেল ফোর-এ বর্ন সারভাইভর: বিয়ার গ্রিলস নামে গ্রিলস একটি প্রোগ্রাম করে থাকেন। এটি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, ভারত এবং যুক্তরাষ্ট্রে ম্যান ভার্সেস ওয়াইল্ড নামে প্রচারিত হয়। এছাড়া ইউরোপ, এশিয়া এবং আফ্রিকার অনেক দেশীটি আল্টিমেট সারভাইভাল নামে প্রচারিত হয়। এই অনুষ্ঠানে দেখানো হয়, বিয়ার গ্রিলসকে কোন প্রতিকূল পরিবেশে নিয়ে যাওয়া হয়। সেই পরিবেশে প্রতিকূলতার মধ্যে কীভাবে বেঁচে থাকাওতে হয় তা গ্রিলস প্রদর্শন করে। ২০০৬ সালে ম্যান ভার্সেস ওয়াইল্ড শুরু হয় এবং এটি যুক্তরাষ্ট্রের সর্বাধিক জনপ্রিয় টেলিভিশন প্রোগ্রামে পরিণত হয়। বিশ্বজুড়ে ১.২ বিলিয়ন মানুষ এই অনুষ্ঠান দেখে থাকে।

এই অনুষ্ঠানে দেখায় বিয়ার গ্রিলস সুউচ্চ পর্বত-শৃঙ্গে আরোহণ করছে, হেলিকপ্টার থেকে প্যারাশুট নিয়ে নামছে, প্যারাগ্লাইডিং করছে, বরফ-আবৃত পাহাড়ে উঠছে, গভীর অরণ্যের আগুনের মধ্য দিয়ে দৌড়াচ্ছে, সাপ পোকা-মাকড় কীট-পতঙ্গ খাচ্ছে, মরুভূমির কড়া রোদ থেকে পরিত্রাণের জন্য প্রস্রাব-সিক্ত টিশার্ট দিয়ে মাথা আবৃত করছে, সাপের খোলসের মধ্যে প্রস্রাব জমিয়ে রেখে পান করছে, হাতির মল নিঃসৃত তরল পান করছে, হরিণের বিষ্ঠা খাচ্ছে, কুমিরের সাথে যুদ্ধ করছে, সীলের চামড়াকে পোশাকের মত বানিয়ে সাঁতারের সময় হ্রদের হিমশীতল পানি থেকে পরিত্রাণের জন্য তা পরিধান করছে, জলপ্রপাত থেকে ঝাপিয়ে পড়ছে, বাঁশ দিয়ে ভেলা বানিয়ে সাগর পাড়ি দিচ্ছে, সাগরের তলদেশে কোন প্রকার যন্ত্রের সাহাযে ছাড়াই মাছসহ অন্যান্য জলজ প্রাণী শিকার করে খাচ্ছে, প্রতিকূল পরিবেশে আশ্রয় হিসেবে স্থানীয় জিনিস দিয়ে থাকার জায়গা বানাচ্ছে এবং দুর্গম পরিবেশে টিকে থাকার জন্য এমনি আরো উপায় ও কৌশল সে অবলম্বন করছে।

২০১২ এর মার্চে ডিসকভারি চ্যানেল বিয়ার গ্রিলসের সাথে চুক্তি-সংক্রান্ত মতৈক্যের কারণে ম্যান ভার্সেস ওয়াইল্ড অনুষ্ঠান নির্মাণ বন্ধ করে। যদিও পরবর্তিতে তিনি আবার ডিসকভারি চ্যানেলের সাথে কাজ করা শুরু করেন।এর পর থেকে তার প্রোগ্রাম চলতে থাকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন